চাঁদপুরে এবছর ৪ হাজার ৪শ’ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » চাঁদপুরে এবছর ৪ হাজার ৪শ’ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ
সোমবার, ৯ এপ্রিল ২০১৮



--- জেলায় এবছর ৪ হাজার ৪শত বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চাঁদপুর কৃষি বিভাগ। চাঁদপুর দেশের অন্যতম নদীবিধোত কৃষিভিত্তিক অঞ্চল। কয়েক দশক থেকেই কৃষিপণ্য উৎপাদনে চাঁদপুরের সুখ্যাতি রয়েছে। মেঘনা,পদ্মা ,ডাকাতিয়া ও মেঘনা ধনাগোদা নদী দ্বারা বেষ্টিত চাঁদপুরের মাটি ও আবহাওয়া কৃষি উপযোগী একটি জেলা । যেখানে সব রকমের কৃষিপণ্য উৎপাদিত হয়ে থাকে।এর মধ্যে পাট অন্যতম । ষাটের দশকের শুরুতে ডব্লি¬উ রহমান জুট মিল,স্টার আল কায়েদ ও হামিদিয়া জুট মিল গড়ে উঠেছিল। সে সুবাধেই চাঁদপুরে কম-বেশি পাট চাষাবাদ হযে থাকে ।
চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাযায়,চাঁদপুরের ৮ উপজেলায় এ বছর (২০১৭-২০১৮ খরিপ-১) ৪ হাজার ৪০১ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পাট চাষাবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৩৩১ বেল। সরকারি ভাষায় ৫ মণকে বলা হয় ১ বেল । সে হিসেবে এবার ২ লাখ ১৪ হাজার ৬শ’ ৫৫ মণ পাট উৎপন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে মতে,চাঁদপুরে দেশি পাটের চাষাবাদ ২ হাজার ২৭৬ হেক্টরে,যার বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ২১ হাজার ৮৮ বেল , তোষা পাটের চাষাবাদ হয়েছে ১ হাজার ৩৭১ হেক্টরে, যার বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ১৫ হাজার ৪২৮ বেল , কেনাফ জাতের চাষাবাদ হয়েছে ৬২০ হেক্টরে যার বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ৫ হাজার ৩৩৩ বেল , মেস্তা পাট চাষাবাদ হয়েছে ১৪০ হেক্টরে যার বিপরিতে উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ১ হাজার ১৮২ বেল । চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষিবিদ আবদুল মান্নান
প্রাপ্ত সূত্রে জানা যায়,এ বছর চাঁদপুরের ৮ উপজেলার মধ্যে চাঁদপুর সদরে ১ হাজার ৬৯৯ হেক্টর জমিতে দেশি,তোষা,মেস্তা ও কেনাফ জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ১৫ হাজার ৯৭৫ বেল পাট । মতলব উত্তরে ২৫০ হেক্টর জমিতে দেশি,তোষা,মেস্তা ও কেনাফ জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ২ হাজার ২৪১ বেল । মতলব দক্ষিণে ৫৩০ হেক্টর জমিতে দেশি,তোষা,মেস্তা ও কেনাফ জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ৫ হাজার ২৩৩ বেল পাট ।
হাজীগঞ্জ উপজেলায় ৬২০ হেক্টর জমিতে দেশি,তোষা,মেস্তা ও কেনাফ জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ৬ হাজার ২১১ বেল ।শাহরাস্তিতে ৭২ হেক্টর জমিতে দেশি ও তোষা জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ৬৯২ বেল পাট ।কচুয়ায় উপজেলায় ৫৩৫ হেক্টর জমিতে দেশি ও তোষা জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ৫ হাজার ৩৯২ বেল পাট। ফরিদগঞ্জে ১৭৫ হেক্টর জমিতে দেশি,তোষা ও মেস্তা জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ১ হাজার ৫৯৮ বেল পাট । হাইমচরে ৫২০ হেক্টরে কেনাফ জাতের পাট চাষাবাদ হয়েছে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা হলো ৪ হাজার ৩৮৯ বেল পাট ।
চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আলী আহমেদ জানান, এ বছর চাঁদপুরে ৪ হাজার ৪ শ’হেক্টর জমিতে দেশি,তোষা,মেস্তা ও কেনাফ জাতের পাটের আবাদ হয়েছে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৪ জাজার ৪শত বেল এ বছর লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশাবাদী। কারণ এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে রয়েছে। আর কৃষক এখন পাটের দাম ভালো পাচ্ছে তা তারা উৎপাদন বৃদ্ধির জন্য শ্রম দিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬:২৯:২১   ৬৩১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য - কৃষিমন্ত্রী
উন্নয়ন প্রকল্পগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়নের তাগিদ কৃষিমন্ত্রীর
নীলফামারীর ডোমারে বিএডিসি’র খামার পরিদর্শন করেন কৃষিমন্ত্রী
তেলের পর বাজারে বেড়েছে চিনি ও আটার দাম
দেশ যত উন্নতই হোক কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না - কৃষিমন্ত্রী
প্রকাশনা শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলায় মনোযোগী হওয়ার তাগিদ
বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উন্নত দেশগুলোকে সহযোগিতা বৃদ্ধির আহ্বান কৃষিমন্ত্রীর
দেশে সেচ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে - কৃষিমন্ত্রী
উৎপাদনশীলতা দ্বিগুণ করতে আরো উন্নত জাতের ধান উদ্ভাবন করতে হবে - কৃষিমন্ত্রী
কৃষিপণ্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে - বাণিজ্যমন্ত্রী

আর্কাইভ