যশোরের পাঁচজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত

প্রথম পাতা » আইন আদালত » যশোরের পাঁচজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত
মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮



---একাত্তরে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় যশোরের মনিরামপুরের সিদ্দিকুর রহমান গাজী ওরফে সিদ্দিকসহ পাঁচ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিস্থ তদন্ত সংস্থার নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান ও তদন্ত সংস্থার কর্মকর্তা সানাউল হক।

সিদ্দিকুর রহমান গাজী ছাড়াও অন্য চার আসামি পলাতক আছেন। গ্রেপ্তারের স্বার্থে তাদের নাম প্রকাশ করা হয়নি। আসামিদের বিরুদ্ধে হত্যা, নির্যাতন, ধর্ষণ, আটক ও অগ্নিসংযোগহ ছয়টি অভিযোগ আনা হয়েছে।

তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান বলেন, মামলাটিতে মোট ১৩ জন আসামি ছিলেন। তাদের বিরুদ্ধে ২০১৬ সালের ২৩ আগস্ট তদন্ত শুরু হয়। কিন্তু আসামিদের মধ্যে আট জন মারা যাওয়ায় বাকি পাঁচজনের বিরুদ্ধে তদন্ত চলে। তদন্ত শেষে ওই পাঁচজনের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে আটক, শারীরিক নির্যাতন, ধর্ষণ ও হত্যার মোট ছয়টি অভিযোগ পাওয়া গেছে। মামলাটির তদন্ত পরিচালনা করেন তদন্ত কর্মকর্তা মো. আ. রাজ্জাক খান।

আসামিদের বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগ হলো-

এক. একাত্তরের বাংলা মাসের ৭ ভাদ্র রাতে আসামি সিদ্দিকুর রহমান গাজীর নেতৃত্বে অন্য আসামিরা মোকসেদ বিশ্বাসকে বাড়ি থেকে তুলে নেয়। তাকে রাস্তায় হত্যা করা হয়।

দুই. একাত্তরের ১৫ ভাদ্র তারিখ রাতে যশোরের মনিরামপুর থানার বিজয় রামপুর গ্রামের মোজাম মোড়লকে অপহরণ, আটক ও হত্যা করা হয়।

তিন. একাত্তর সালের বাংলা কার্তিক মাসের মাঝামাঝি সময়ে যশোরের মনিরামপুর থানাধীন দিকদানা ও নোয়ালী গ্রামের তিনজন নারীকে আটক, নির্যাতন ও ধর্ষণ করা হয়।

চার. একাত্তর সালের ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে যশোর জেলার মনিরামপুর থানার দুর্বাডাঙ্গা গ্রামের একজন মুক্তিযোদ্ধাকে আটক করতে না পেরে তার স্ত্রীকে আটক, নির্যাতন ও ধর্ষণ করা হয়।

পাঁচ. একাত্তর সালের ৩০ নভেম্বর যশোর জেলার মনিরামপুর থানার রোহিতা ইউনিয়নের সরষকাটি গ্রামের মুক্তিযোদ্ধা হবিবর রহমান, আব্দুল গণি ও তোজাম্মেল হোসেনকে অপহরণ, আটক ও হত্যা করা হয়।

ছয়. একাত্তর সালের ২৩ অক্টোবর সন্ধ্যায় যশোর জেলার মনিরামপুর থানাধীন চিনাটোলা গ্রামে এক বাড়িতে আশ্রয় নেওয়া ছয়জন মুক্তিযোদ্ধাকে আটক করে চিরটোলা বাজারের পূর্বপার্শ্বে হরিহর নদের ওপর স্থাপিত ব্রিজের ওপর এক লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করা হয়।

বাংলাদেশ সময়: ১৫:৪০:২৬   ২৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


এমসি কলেজে দলবেঁধে ধর্ষণ: আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন
পিকে হালদারের সহযোগী শঙ্খ ব্যাপারী কারাগারে
নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফের রাষ্ট্রপতির কাছে চিঠি
আর্থিক বিচারে এখতিয়ার বাড়লো সিভিল কোর্টের
সাবেক বিচারক শাহবাগ থানায় মেয়ের বিরুদ্ধে জিডি করলেন
কারাগারে ফরিদপুরের দুই ইউপি চেয়ারম্যান
নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণ করায় বিচারক প্রত্যাহার
রাজধানীতে মা-ছেলে হত্যা মামলায় স্বামীসহ ৩ জনের মৃত্যুদণ্ড
বিকৃত যৌন আচরণের শিকার হচ্ছে নারী ও শিশুরা
মাদক মামলায় পাপিয়া ও তার স্বামীর বিচার শুরু

আর্কাইভ