সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৮২তম বৈঠক অনুষ্ঠিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৮২তম বৈঠক অনুষ্ঠিত
মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮



---নিউজ২নারায়ণগঞ্জঃ দশম জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৮২তম বৈঠক আজ জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক কমিটির সদস্য মোঃ আব্দুস শহীদ, মোঃ রুস্তম আলী ফরাজী,মোঃ আফসারুল আমীন,মোঃ শামসুল হক টুকু এবং বেগম ওয়াসিকা আয়েশা খান অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক ভূমি ও সেনানিবাস অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন সামরিক ভূমি ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ বিষয় এর হিসেবের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বিশেষ নিরীক্ষা প্রতিবেদনের উপর ২০০৬-২০১২ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯ ও ১০ সর্বমোট ১০ টি অডিট আপত্তি নিয়ে আলোচনা হয় এবং অডিট আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে লিজ গ্রহণ ব্যতীত “ এ-১” শ্রেণীভুক্ত জমি বাণিজ্যিক কাজে ব্যবহার করায় লিজমানিসহ আয়কর ও ভ্যাট বাবদ অর্থ আদায় না হওয়ায় সরকারের ২২৯ কোটি ৭৮ লক্ষ ৯৫ হাজার ৯ শত ৩৬ টাকা, লিজ গ্রহণ ব্যতীত “ এ-১” শ্রেণীভুক্ত জমি বাণিজ্যিক কাজে ব্যবহার করায় বার্ষিক খাজনা বাবদ অর্থ আদায় না হওয়ায় সরকারের ৬৯ কোটি ৫২ লক্ষ ০২ হাজার ৮শত ০৬ টাকা এবং বিবিধ উৎস হতে সরকারি প্রাপ্তি রাষ্ট্রীয় কোষাগারে জমা না করায় ৪০ কোটি ১৪ লক্ষ ১৩ হাজার ৩শত ৫৭ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আপত্তিগুলো অনধিক ৩(তিন) মাসের মধ্যে আরোপিত ভ্যাট ও ট্যাক্স আদায় করে প্রয়োজনীয় দস্তাবেজ উপস্থাপনপূর্বক অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে। এছাড়া ১৯৩৯ সালে অধিকৃত জমি সেনাসদস্যদের খেলাধুলা, শরীর র্চ্চা ও বিনোদনের জন্য ব্যবহার করা হচ্ছে মর্মে মন্ত্রণালয়ের প্রত্যায়নসহ ট্রাস্টের আওতায় এনে এনবিআর থেকে প্রত্যায়ন গ্রহণ করে বিষয়গুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে লিজ প্রদান ব্যতীত ক্যান্টনমেন্টবোর্ড , ঢাকা কর্তৃক বিভিন্ন স্থাপনা , ভূমি, লেক ও জলাশয় বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করার অনুমতি দেওয়ায় ২১ কোটি ১৬ লক্ষ ৭৬ হাজার ৩ শত ১৮ টাকা রাজস্ব ক্ষতি, বাজার দর অপেক্ষা কম রেটে ব্রডওয়ে বিল্ডিং লিজ প্রদান ও মহাখালী সদর এলাকার ৩৮ নং বাড়ীটি ভাড়া দেওয়ায় আর্থিক ক্ষতি ২ কোটি ৪৬ লক্ষ ৯৫ হাজার ৭০ টাকা এবং বোর্ডের অব্যবস্থাপনার কারণে ভূমিসহ স্থানীয় উৎস হতে আয়ের বিপুল পরিমান অর্থ অপচয় সর্বমোট ৮ কোটি ৩৬ লক্ষ ২৪ হাজার ৭ শত ৭৪ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আপত্তিগুলো অনধিক ৩(তিন) মাসের মধ্যে আরোপিত ভ্যাট ও ট্যাক্স আদায় করে প্রয়োজনীয় দস্তাবেজ উপস্থাপনপূর্বক অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে। এছাড়া ১৯৩৯ সালে অধিকৃত জমি সেনাসদস্যদের খেলাধুলা, শরীর র্চ্চা ও বিনোদনের জন্য ব্যবহার করা হচ্ছে মর্মে মন্ত্রণালয়ের প্রত্যায়নসহ ট্রাস্টের আওতায় এনে এনবিআর থেকে প্রত্যায়ন গ্রহণ করে বিষয়গুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে ভূমিসহ অন্যান্য উৎস হতে অর্জিত আয় বোর্ডের এখতিয়ার / আওতা বহির্ভূত কাজে অনিয়মিতভাবে ব্যয় করায় সরকারের সর্বমোট ক্ষতি ৪ কোটি ৯৬ লক্ষ ৪১ হাজার ৭ শত ৫৫ টাকা, বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট হতে আয়কর ভ্যাট অনাদায়ে রাজস্ব ক্ষতি ১৯ কোটি ৫২ লক্ষ ৮১ হাজার ৭ শত ৭৪ টাকা, গলফ ক্লাবের জন্য “ এ-১” শ্রেণীর সামরিক ভূমি বিধি বহির্ভূতভাবে ব্যবহার ও লিজ গ্রহণ না করায় রাজস্ব ক্ষতি এবং ডিওএইচএস পরিষদের নিকট হতে কমিউনিটি সেন্টারের ভাড়া অনাদায়ে বোর্ডের বিপুল পরিমান আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আপত্তিগুলো অনধিক ৩(তিন) মাসের মধ্যে আরোপিত ভ্যাট ও ট্যাক্স আদায় করে প্রয়োজনীয় দস্তাবেজ উপস্থাপনপূর্বক অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে। এছাড়া ১৯৩৯ সালে অধিকৃত জমি সেনাসদস্যদের খেলাধুলা, শরীর র্চ্চা ও বিনোদনের জন্য ব্যবহার করা হচ্ছে মর্মে মন্ত্রণালয়ের প্রত্যায়নসহ ট্রাস্টের আওতায় আনয়ন এবং জমির শ্রেনী পরিবর্তণ করে এনবিআর থেকে প্রত্যায়ন গ্রহণপূর্বক আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে সিএন্ডএজি মাসুদ আহমেদ, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইয়া, অডিট অফিস, সেনানিবাস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০:১৩:৫৪   ২০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ