মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করার আহ্বান

প্রথম পাতা » আন্তর্জাতিক » মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করার আহ্বান
বুধবার, ৯ মে ২০১৮



---রোহিঙ্গাদের ওপর অত্যাচার-নির্যাতনের দায়ে মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মুখোমুখি করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে চারটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। এক্ষেত্রে বাংলাদেশেরও সহযোগিতা চেয়েছে তারা।

মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ আহ্বান জানায়। মানবাধিকার সংস্থাগুলো হলো- অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউমান রাইটস ওয়াচ, ফরটিফাই রাইটস এবং গ্লোবাল সেন্টার ফর রেসপন্সিবিলিটি টু প্রটেক্ট।

মিয়ানমারের নেত্রী ও দেশটির কার্যত সরকার প্রধান অং সান সু চিকে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত করা হতে পারে বলেও ইঙ্গিত দেন মানবাধিকার কর্মকর্তারা।

সম্প্রতি নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে যাওয়ার পর সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরে বিভিন্ন মানবাধিকার সংগঠন। এসময় তারা মিয়ানমারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট প্রমাণ তুলে ধরেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আইন ও নীতিমালা বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক বলেন, ‘স্যাটেলাইট ছবিসহ বিভিন্ন প্রমাণ সংগ্রহ করেছি। কেবল রাখাইনেই নয় আরো মিয়ানমারের কয়েকটি প্রদেশেও একই অপরাধ সংঘটিত হয়েছে। মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করতে আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানাই।’

হিউমান রাইটস ওয়াচের সহযোগী পরিচালক বলেন , ‘মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট প্রমাণাদি আমাদের হাতে রয়েছে। অথচ অং সান সু চি বার বার এসব অস্বীকার করে চলেছেন। এমনকি এই সংকট সমাধানে তারা কোনো সহযোগিতাও করছে না। এখন সুবিচারে একমাত্র আন্তর্জাতিক অপরাধ আদালতই শেষ ভরসা।

এ সময় তিনি মিয়ানমারের নেত্রী অং সান সু চিও মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত হতে পারেন বলে ইঙ্গিত দেন।

ফরটিফাই রাইটসের প্রধান নির্বাহী বলেন, ‘মূলত অং সান সু চি এ সমস্যার জন্য দায়ী, এটা নিসন্দেহে প্রমাণিত। রোহিঙ্গা নির্যাতনে দায়ী, মিয়ানমারের সামরিক ও বেসামরিক ১০ থেকে ১৫ জনের একটি তালিকা তৈরি করা হচ্ছে। মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করতে বাংলাদেশকে প্রয়োজনীয় সহযোগিতার আহ্বান জানাই।’

বাংলাদেশ সময়: ১৭:০১:৪৫   ২২১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ