গ্রিস থেকে সাড়ে ১১ লাখ বেল তুলা রফতানির পূর্বাভাস

প্রথম পাতা » অর্থনীতি » গ্রিস থেকে সাড়ে ১১ লাখ বেল তুলা রফতানির পূর্বাভাস
মঙ্গলবার, ২৬ জুন ২০১৮



---তুলা রফতানিকারক দেশগুলোর তালিকায় গ্রিসের অবস্থান বিশ্বে অষ্টম। একই সঙ্গে দেশটি ইউরোপের শীর্ষ তুলা রফতানিকারক দেশ। টানা দুই বছর মন্দাভাবের পর ২০১৬ ও ২০১৭ সালে গ্রিসের তুলা রফতানি খাতে প্রবৃদ্ধি বজায় ছিল। এ ধারাবাহিকতায় চলতি বছর শেষেও দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে তুলা রফতানিতে প্রবৃদ্ধির দেখা মিলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসেস (এফএএস)। খবর এগ্রিমানি ও বিজনেস রেকর্ডার।

ইউএসডিএর তথ্য অনুযায়ী, ২০১৩ সালে গ্রিসের ইতিহাসে সবচেয়ে বেশি ১২ লাখ ৮৫ হাজার বেল (প্রতি বেলে ৪৮০ পাউন্ড) তুলা রফতানি হয়েছিল। পরের বছর দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে তুলা রফতানির পরিমাণ ৯ দশমিক ১১ শতাংশ কমে দাঁড়ায় ১১ লাখ ৬৮ হাজার বেলে। বৈরী আবহাওয়ার জের ধরে উৎপাদন ব্যাহত হওয়ায় ২০১৪ ও ২০১৫ সালে দেশটির তুলা রফতানি খাতে মন্দাভাব বজায় ছিল। ২০১৫ সালে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে ৯ লাখ ৫৯ হাজার বেল তুলা রফতানি হয়েছিল, যা আগের বছরের তুলনায় ১৭ দশমিক ৮৯ শতাংশ কম। গ্রিসের সাম্প্রতিক সময়ের ইতিহাসে এটাই তুলা রফতানির সর্বনিম্ন পরিমাণ।

২০১৬ সালে এসে প্রবৃদ্ধির ধারায় ফেরে গ্রিসের তুলা রফতানি খাত। এ সময় দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১০ লাখ ২২ হাজার বেল তুলা রফতানি হয়েছিল, যা আগের বছরের তুলনায় ৬ দশমিক ৫৭ শতাংশ বেশি। পরের বছর দেশটি থেকে পণ্যটির রফতানি ৭ দশমিক ৬৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ১১ লাখ বেলে।

চলতি বছর গ্রিস সব মিলিয়ে ১১ লাখ ৫০ হাজার বেল তুলা রফতানি করতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ, যা আগের বছরের তুলনায় ৭ দশমিক ৬৩ শতাংশ বেশি। সেই হিসাবে এক বছরের ব্যবধানে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে তুলা রফতানি বাড়তে পারে ৫০ হাজার বেল।

বাংলাদেশ সময়: ১৪:৪৩:৪৭   ৩৮৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


শিল্প-কারখানায় প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ করছে সরকার - শিল্পমন্ত্রী
সময়াবদ্ধ গৃহীত পরিকল্পনা মাফিক প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি নিশ্চিত করতে হবে - শিল্পমন্ত্রী
সাবরং ট্যুরিজম পার্কে পাঁচ তারকা হোটেল নির্মাণ হবে
বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি করতে চায় পাকিস্তান
মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য আমদানির প্রবণতা কমে গেছে - অর্থমন্ত্রী
দেশে বর্তমানে ৩ লাখ ৩৫ হাজার ঋণখেলাপি - অর্থমন্ত্রী
ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে কমিটি করা হয়েছে - বাণিজ্যমন্ত্রী
প্লাস্টিক পণ্যে সরকারি সহায়তা বাড়ানোর আশ্বাস বাণিজ্যমন্ত্রীর
কিশোরগঞ্জে মসজিদের সিন্দুকে পাওয়া গেল ১৪ বস্তা টাকা
প্রবাসী কল্যাণ ব্যাংক নিয়োগ দিচ্ছে

আর্কাইভ