সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৮৭তম বৈঠক অনুষ্ঠিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৮৭তম বৈঠক অনুষ্ঠিত
মঙ্গলবার, ২৬ জুন ২০১৮



---দশম জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৮৭তম বৈঠক আজ জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক কমিটির সদস্য মোঃ রুস্তম আলী ফরাজী, আ,ফ,ম, রুহুল হক, মোঃ শামসুল হক টুকু, রেবেকা মমিন এবং বেগম ওয়াসিকা আয়েশা খান অংশগ্রহণ করেন।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০০৯-১০ থেকে ২০১০-১১ অর্থ বছরের হিসেবের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদনের আপত্তির অনুচ্ছেদ ১০,১১,১২,১৩,১৪,১৫,১৬ ও ১৭ মোট ০৮ টি অডিট আপত্তির সংগে জড়িত সর্বমোট ৪৮,০৪, ০৮৯/- (আটচল্লিশ লক্ষ চার হাজার উননব্বই) টাকার অডিট আপত্তি নিয়ে আলোচনা হয় এবং অডিট আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাপ্য অতিরিক্ত বৈদেশিক ও আপ্যায়ন ভাতা গ্রহণ করায় ১০ লক্ষ ৯৪ হাজার ৮ শত ৭০ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে আপত্তিটি সঠিক মর্মে অভিহিত করা হয়। তবে আপত্তিটি প্রমার্জনের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাপ্য না হওয়া সত্ত্বেও স্থানীয় ভিত্তিক কর্মচারীগণকে উৎসব ভাতা পরিশোধ করায় ১০ লক্ষ ৫৭ হাজার ৯ শত ৪৪ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে অনুমতি গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাপ্যতার অতিরিক্ত দৈনিক ভাতা গ্রহণ করায় ১০ লক্ষ ৫১ হাজার ৭শত ১৪ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে সংশ্লিষ্টদের নিকট থেকে টাকা আদায়ের সুপারিশ করা হয়।

বৈঠকে অনিয়মিতভাবে অধিকাল ভাতা পরিশোধ করায় ৪ লক্ষ ৩৩ হাজার ৭ শত ৪৭ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে আপত্তিটি সঠিক মর্মে অভিহিত করা হয় এবং কমিটির পক্ষ থেকে সংশ্লিষ্টদের নিকট থেকে টাকা আদায়ের সুপারিশ করা হয়।

বাড়ী ভাড়ার জন্য নিরাপত্তা জামানত হিসেবে অগ্রিম প্রদত্ত টাকা আদায় না হওয়ায় ৩ লক্ষ ৮৯ হাজার ৪ শত ৭১ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে সংশ্লিষ্টদের নিকট থেকে টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের অনাদায়ে প্রমার্জনের সুপারিশ করা হয়।

বৈঠকে গৃহভৃত্যের জন্য প্রাপ্যতার অতিরিক্ত দৈনিক ভাতা গ্রহণ করায় ৩ লক্ষ ২৫ হাজার ৬শত ১১ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৯০ দিনের মধ্যে টাকা আদায় করে প্রমানক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।

বৈঠকে অনিয়মিতভাবে ও প্রাপ্যতাবিহীন দায়িত্ব ভাতা গ্রহণ করায় ২ লক্ষ ৮৯ হাজার ১শত ৬৩ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে আপত্তি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল হতে অনিয়মিত ব্যয় করায় ১ লক্ষ ৬১ হাজার ৫ শত ৬৯ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৯০ দিনের মধ্যে টাকা আদায় করে প্রমানক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক ও কনসুলার) কামরুল আহসান, ডেপুটি সিএন্ডএজি মোঃ জাকির হোসেন, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:২৮:০৩   ২৩৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ