ভর্তি-প্রক্রিয়া দেখতে আচমকা আশুতোষ কলেজে মুখ্যমন্ত্রী

প্রথম পাতা » আন্তর্জাতিক » ভর্তি-প্রক্রিয়া দেখতে আচমকা আশুতোষ কলেজে মুখ্যমন্ত্রী
মঙ্গলবার, ৩ জুলাই ২০১৮



--- হাসপাতালের ‘স্বাস্থ্য’ ফেরাতে ক্ষমতায় এসেই আচমকা পরিদর্শন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভর্তির অনিয়ম প্রকাশ্যে আসতে তেমন ভাবেই কলেজে পরিদর্শন করলেন তিনি। সোমবার দুপুরে মুখ্যমন্ত্রীর হঠাৎ গন্তব্য ছিল আশুতোষ কলেজ। সেখানের ভর্তি প্রক্রিয়া খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রী। কলেজ থেকে বেরোনোর সময়ে তিনি বলেন, ‘‘ছাত্রছাত্রী, অভিভাবকদের সঙ্গে কথা বলেছি। অনলাইন ডেস্কেও গিয়েছি। এখানে কোনও অভিযোগ পাইনি।’’ সেই সঙ্গে এ-ও জানান, ভর্তি জুলুম কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। মেধা থাকলে ভর্তির ক্ষেত্রে যেন অর্থ বাধা হয়ে না দাঁড়ায়, সেই নির্দেশও দিয়েছেন মমতা।

ভর্তি অনিয়ম প্রকাশ্যে আসতেই শনিবার থেকে তৎপর হন মুখ্যমন্ত্রী। প্রয়োজনীয় পদক্ষেপ করতে পুলিশকে নির্দেশ দেন তিনি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আলোচনাও করেন। এর পরে রবিবার সন্ধ্যায় দলের কিছু নেতার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেন, নিজেই কলেজ পরিদর্শনে যাবেন। অন্যদেরও পাঠাবেন।

এ দিন দুপুর সাড়ে ১২টায় বাড়ির কাছের আশুতোষ কলেজে যান মুখ্যমন্ত্রী। এই কলেজের প্রাক্তন ছাত্রীও তিনি। ছাত্র রাজনীতির সময়ে আশুতোষ কলেজে সাত-আট বছর কেটেছিল মমতার। কয়েক মিনিট কলেজে থাকার পরে বাইরে বেরিয়ে অপেক্ষারত ভর্তি প্রার্থীদের সঙ্গেও কথা বলেন মুখ্যমন্ত্রী। ভবানীপুর থানার অধীনে থাকা কলেজগুলিতে নজর দেওয়ার জন্য ওসি-কে নির্দেশ দেন তিনি। ভবানীপুর এডুকেশন সোসাইটির মতো দু’-একটি কলেজের কথা আলাদা করে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। আশুতোষ কলেজে থাকা মাইক থেকে এ দিনই ভর্তি সংক্রান্ত বিষয়ে বার্তা দেয় পুলিশ।

চলতি বছরে ভর্তি প্রক্রিয়া শুরু হতেই বিভিন্ন কলেেজ আর্থিক ‘জুলুমে’র চিত্র প্রকাশ্যে এসেছে। কয়েকটি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) নেতাদের গ্রেফতারও করেছে পুলিশ। এই পরিস্থিতিতে ‘ভর্তি-দুর্নীতি’ থেকে সকলকে দূরে থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘অর্থের বিনিময়ে যদি কেউ এ সব করে, তাদের বলব না করতে। তার পরেও কেউ করলে সরকার আইনত ব্যবস্থা নেবে।’’ একইসঙ্গে অর্থের জন্য যেন যোগ্যতা থাকা সত্ত্বেও কারও পড়াশুনো বন্ধ না হয়, তা দেখার জন্য আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

এ দিন আশুতোষ কলেজে আসার আগে কালীঘাটের বাড়িতে একটি সাংগঠনিক বৈঠক ছিল মুখ্যমন্ত্রীর। বৈঠকের মাঝে পার্থবাবুকে আলাদা করে ডেকে ভর্তি বিষয়ে আলোচনা করেন তিনি। বিষয়টি নিয়ে আরও আগেই সতর্ক হওয়া উচিত ছিল বলে ‘অসন্তোষ’ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। উত্তর কলকাতার যে সব কলেজ থেকে অনিয়মের অভিযোগ এসেছে, সেখানে যাওয়ার জন্য শিক্ষামন্ত্রীকে নির্দেশ দেন তিনি। পাশাপাশি, যাদবপুর কলেজগুলিতে যেতে মন্ত্রী অরূপ বিশ্বাসকে নির্দেশ দেন মমতা।

বাংলাদেশ সময়: ১৩:১৬:৩৯   ৪২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ