সরকারে সেরা যে মন্ত্রণালয় ও বিভাগ

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরকারে সেরা যে মন্ত্রণালয় ও বিভাগ
মঙ্গলবার, ৩ জুলাই ২০১৮



---মন্ত্রিপরিষদ বিভাগের অধীনে ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে ভালো কাজ করেছে তিনটি। এগুলোকে পুরস্কৃত করা হচ্ছে।

যারা পুরস্কার পাচ্ছে তাদের মধ্যে প্রথমেই আছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ। এরপর সবচেয়ে ভালো কাজ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। আর তৃতীয় স্থানে আছে কৃষি মন্ত্রণালয়।

প্রতি বছর মন্ত্রিপরিষদ বিভাগের অধীনস্ত ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদনে চুক্তি হয়। আর গত বছর এই চুক্তিতে করা অঙ্গীকারের মধ্যে পুরস্কার পেতে যাওয়া এই তিন মন্ত্রণালয় ও বিভাগে বার্ষিক কাজ বাস্তবায়নের হার যথাক্রমে ৯৯, ৯৮ ও ৯৭ শতাংশ।

মঙ্গলবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয়) এন এম জিয়াউল আলম এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সইয়ের বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলন করা হয়।

বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে শাপলা হলে মন্ত্রণালয় ও বিভাগসমূহের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিব বলেন, সরকারি কর্মকর্তাদের কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সীমিত সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি- এপিএ কে গুরুত্ব দিচ্ছে সরকার।

চুক্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের আবশ্যিক ও কৌশলগত উদ্দেশ্যের আওতায় গৃহীত কার্যক্রম এবং এর ফলাফল পরিমাপের জন্য কর্মসম্পাদন সূচক ও লক্ষ্যমাত্রা নির্ধারণকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

সচিব জানান, চলতি অর্থবছরেও রুপকল্প ২০২১ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সপ্তম পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনাসহ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্প, পিপিপিএর আওতায় গৃহীত প্রকল্প এবং সরকারের সার্বিক উন্নয়ন অগ্রাধিকার সঙ্গে সঙ্গতি রেখে মাঠ প্রশাসনের প্রতিটি কার্যালয়ে এ চুক্তি সই হবে।

বাংলাদেশ সময়: ১৬:১০:৪৬   ২৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ