প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত, একচ্ছত্র ক্ষমতার অধিকারী এরদোয়ান

প্রথম পাতা » আন্তর্জাতিক » প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত, একচ্ছত্র ক্ষমতার অধিকারী এরদোয়ান
বৃহস্পতিবার, ৫ জুলাই ২০১৮



---তুরস্কে প্রেসিডেন্ট ব্যবস্থার সরকারের কার্যক্রম শুরু হয়েছে বুধবার। এদিন দেশটির প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত করে এবং প্রসিডেন্ট ব্যবস্থার সরকারের ডিক্রি জারি করা হয়। এর মাধ্যমে ১৯২৪ সালে আধুনিক তুরস্কের জনক খ্যাত কামাল আতাতুর্কের সময় থেকে বলবৎ থাকা সংসদীয় সরকার ব্যবস্থার কার্যত বিলুপ্তি ঘটেছে। নতুন পদ্ধতিতে দেশটির নির্বাহী ক্ষমতার অধিকারী হয়েছেন এরদোয়ান।

এই পরিবর্তনের ফলে ক্ষমতা হারাচ্ছে তুরস্কের পার্লামেন্ট। বিলুপ্ত হচ্ছে প্রধানমন্ত্রীর ক্ষমতা। সকল মন্ত্রী এবং মন্ত্রনালয় থাকবে প্রেসিডেন্টের অধীনে।

ডিক্রি অনুযায়ী প্রধানমন্ত্রীর পদটি বিলুপ্ত হবে। প্রেসিডেন্ট মন্ত্রিপরিষদের সদস্য নির্বাচিত করবেন এবং তিনিই সভাপতিত্ব করবেন। পার্লামেন্টের অনুমতি ছাড়াই মন্ত্রীদের নির্বাচন করা কিংবা ক্ষমতাচ্যুত করা, সরকারি চাকরিতে বেসামরিক নাগরিকদের বাদ দেয়ার ক্ষমতাও পাবেন প্রেসিডেন্ট। খবর আনাদুলু এজেন্সির।

আগামী ৯ জুলাই বিকেল চারটায় তুরস্কের রাজধানী আংকারায় নিজ বাসভবনে শপথ নেওয়ার কথা রয়েছে এরদোয়ানের। ধারণা করা হচ্ছে, এদিন শপথ গ্রহণ শেষে নিজের নতুন মন্ত্রীসভার সদস্যদের নাম ঘোষণা করবেন এরদোয়ান।

এছাড়া বুধবার আনুষ্ঠানিকভাবে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করে তুরস্কের নির্বাচন কমিশন। প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ান ৫৩ ভাগ ভোট পেয়েছেন। পার্লামেন্ট নির্বাচনে তার দল একে পার্টি ৪৩ ভাগ ভোট পেয়েছে। একে পার্টির সঙ্গী এমএইচপি পেয়েছে ১১ ভাগ ভোট। আনুষ্ঠানিক ফল ঘোষণার তিন দিনের মধ্যে এমপিদের শপথ নেয়ার বিধান রয়েছে।

এর আগে গত ২৪ জুন গত ২৪ জুন দেশটিতে একইসঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। বেসরকারি ফলাফলে ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান প্রেসিডেন্ট এরদোয়ান এবং তার দল একে পার্টি। এর আগে গত বছর প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধির জন্য অনুষ্ঠিত এক গণভোটেও বিশাল জয় পেয়েছিলেন এরদোয়ান।

ভোটে জয়ের পর এটিকে গণতন্ত্রে জয় আখ্যা দেন এরদোয়ান। এসময় তিনি বিশ্বের বুকে তুরস্ককে একটি উন্নয়ন, বিনিয়োগ ও সমৃদ্ধশালী, সম্মানজনক এবং প্রভাবশালী দেশ হিসেবে গড়ে তোলার অঙ্গিকার করেন।

দেশটিতে পরবর্তি প্রেসিডেন্ট নির্বাচন ২০১৯ সালের নভেম্বরে হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের বছরখানেক আগেই নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন এরদোয়ান। নির্বাহি ক্ষমতা হাতে নিতেই তিনি অগ্রিম নির্বাচনের ঘোষণা দেন।

অবস্থানগত কারণে বৈশ্বিক গুরুত্ব রয়েছে তুরস্কের। কারণ তার একদিকে ইউরোপ, অন্য দিকে ইরাক আর সিরিয়ার সীমান্ত। এরমধ্যে বৃহৎ মুসলিম বিশ্বের এক নেতৃস্থানীয় দেশ তুরস্ক পশ্চিমা বিশ্বেরও এক গুরুত্বপূর্ণ মিত্র এবং ন্যাটো জোটের সদস্য। তুরস্ক ইউরোপীয় ইউনিয়নেরও সদস্য পদপ্রার্থী।

তুরস্কের সেনাবাহিনী ন্যাটো জোটের দ্বিতীয় বৃহত্তম বাহিনী। সিরিয়ার গৃহযুদ্ধ, কুর্দি সমস্যা, ইরাক-সিরিয়ায় ইসলামিক স্টেট গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই, অভিবাসী সংকটসহ বিভিন্ন ক্ষেত্রে তুরস্কের ভুমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ১৫:৫৯:৫৭   ২৬১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ