ইতিহাসে রাশিয়া-ক্রোয়েশিয়া

প্রথম পাতা » খেলাধুলা » ইতিহাসে রাশিয়া-ক্রোয়েশিয়া
শনিবার, ৭ জুলাই ২০১৮



---ফিফা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে আজ স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। এবারের বিশ্বকাপে একের পর এক দারুণ খেলে যেমন জাদু দেখাচ্ছে স্বাগতিকরা। ঠিক তেমনি ২০ বছর অপেক্ষার পরে নিজেদের সেরা অর্জনের পথে ক্রোয়াটরা। সোচিতে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত বারোটায়।

এক নজরে ইতিহাসে রাশিয়া-কোয়েশিয়া-

১.ফিফা র‌্যাংকিয়ের ২০ নম্বর দল ক্রোয়েশিয়া। অপরদিকে এই আসরের র‌্যাংকিয়ের সবচেয়ে পেছনের দল স্বাগতিক রাশিয়া। ৭০ নম্বরে আছে রুশরা।

২.১৯৯৮ সালের বিশ্বকাপে সর্বশেষ কোয়ার্টার ফাইনাল খেলেছিল ক্রোয়েশিয়া। দীর্ঘ ২০ বছরের অপেক্ষার পর আবারও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল মঞ্চে তারা।

৩.সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এই প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল রাশিয়া।

৪. এর আগে মোট তিনবার মুখোমুখি হয়েছে ক্রোয়েশিয়া ও রাশিয়া। শেষ ২০১৫ সালের নভেম্বরে প্রীতি ম্যাচটি জিতে ১-০তে এগিয়ে ক্রোয়েশিয়া। আর বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে।

৪.গ্রুপ পর্বে দুই জয় এবং এক হার নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে স্বাগতিকরা। আর শেষ ষোলোতে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে আসে রুশরা।

৫.গ্রুপ পর্বে টানা তিন জয়ে গোটা নয় পয়েন্ট নিয়েই নক-আউট পর্বে উঠেছে ক্রোয়েশিয়া। আর শেষ ষোলতে পেনাল্টি শুট আউটে ৩-২ ব্যবধানে ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টারে পৌঁছেছে ক্রোয়েটরা।

৬.আর্তেম জুবা ও দেনিস চেরিশেভ চলতি টুর্নামেন্টে রাশিয়ার হয়ে সর্বোচ্চ তিনটি করে গোল করেছেন। অন্যদিকে দুই গোল করেঝেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ।

৭. ইউরোপিয়ান দেশের বিপক্ষে বিশ্বকাপে সাতটি ম্যাচ খেলে মাত্র একটি হার আর পাঁচটিতেই জয় পেয়েছে ক্রোয়েশিয়া। অন্যদিকে বিশ্ব মঞ্চে কখনো কোনো ইউরোপিয়ান প্রতিপক্ষকে হারাতে পারেনি রাশিয়া। ড্র করেছে একবার হেরেছে তিনবার।

৮. রুশ ফুটবলার স্মোলভ, আলেক্সান্ডার গোলোভিন, ইলিয়া কুতেপভ, রোমান ঝবনিন আর ইউরি গজিনিস্কি আর একটি হলূদ কার্ড পেলেই বাদ পড়বেন পরের ম্যাচে।

৯.অপরদিকে ক্রোয়েশিয়ার আটজন ফুটবলার ইভান রাকিতিচ, মার্সেলো ব্রজোভিচ, আন্তে রেবিচ, মারিও মানজুকিচ, শিমে ভারসালকো, ভেদরান চরলুকা, মার্কো পিয়াচা ও তিন ইয়াদভাই আছেন হলুদ কার্ড শঙ্কায়। রাশিয়ার বিপক্ষে তারা একটি হলুদ কার্ড পেলে দল সেমি-ফাইনালে উঠলেও খেলতে পারবেন না।

১০.বিশ্বকাপের মত বিগ আসরে কখনোই রাশিয়ার সঙ্গে দেখা হয়নি ক্রোয়েশিয়ার।

বাংলাদেশ সময়: ১৪:৫০:৩৯   ৪৪০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফিরলেন লিটন, নতুন মাইলফলক সাকিবের
জয় তুলে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সা
উইন্ডিজদের বিপক্ষে মুকিদুলের চার উইকেট
একদিন আগেই দ. আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান
আবাহনী-মোহামেডান লড়াই আজ
সাকিব-তামিম-মাশরাফি পাচ্ছেন সেরা করদাতার পুরস্কার
বড় জয়ে পরের রাউন্ডে টটেনহাম
ল্যাম্পার্ড: চেলসির নায়ক থেকে খল নায়ক
বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

আর্কাইভ