জাফর ইকবালকে হত্যাচেষ্টা : ফয়জুলসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট

প্রথম পাতা » আইন আদালত » জাফর ইকবালকে হত্যাচেষ্টা : ফয়জুলসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট
বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮



---সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ। এতে প্রধান অভিযুক্ত ফয়জুল হাসানসহ ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সিলেট মহানগর হাকিম হরিদাস কুমারের কাছে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা জালালাবাদ থানার ওসি শফিকুল ইসলাম।

ফয়জুল হাসান ছাড়াও অন্য অভিযুক্তরা হলেন তার বন্ধু সোহাগ মিয়া, বাবা মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসান। ৩৫৩ পৃষ্ঠার অভিযোগপত্রে ৬০ জনকে সাক্ষী করা হয়েছে।

জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিুকল হক জানান, জাফর ইকবালে উপর হামলার সঙ্গে জড়িত ফয়জুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে।

জবানবন্দিতে তিনি জানান, ২০১৬ সালে ফয়জুল তার বন্ধু সোহাগের মাধ্যমে পাওয়া মেমোরী কার্ডে জসিম উদ্দিন রহমানী, তামিম ইল আদরানী এবং অলিপুরী হুজুরের ওয়াজ শুনে জিহাদের ব্যাপারে প্রভাবিত হয়। এছাড়া জসিম উদ্দিন রহমানীর লেখা ‘উন্মুক্ত তরবারী’বই এবং তিতুমীর মিডিয়ার ভিডিও দেখে ফয়জুলের ধারনা হয় জাফর ইকবাল একজন ‘নাস্তিক’। এ ধারনা থেকে ফয়জুল একাই জাফর ইকবালকে হত্যার পরিকল্পনা করে। এবং একাই সে তাকে হত্যার উদ্দেশ্যে আঘাত করে।

ঘটনার বিভিন্ন স্থির চিত্র, বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত বিভিন্ন সিসি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য সাক্ষ্যপ্রমাণ বিশ্লেষণ করে হামলার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে।

ফয়জুল একাই জাফর ইকবালকে হত্যার উদ্দেশ্যে আঘাত করে বলে পুলিশের তদন্তে উঠে এসেছে। তবে এ মামলার সাথে কোনো জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি বলে জানিয়েছেন ওসি।

উল্লেখ্য, চলতি বছরের ৩ মার্চ বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে জাফর ইকবালের ওপর হামলা চালায় ফয়জুল হাসান।

এ ঘটনায় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে ওই দিন রাতেই সন্ত্রাসবিরোধী আইনে জালালাবাদ থানায় একটি মামলা করেন।

বাংলাদেশ সময়: ১৪:১৪:৪৬   ৪০৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


এমসি কলেজে দলবেঁধে ধর্ষণ: আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন
পিকে হালদারের সহযোগী শঙ্খ ব্যাপারী কারাগারে
নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফের রাষ্ট্রপতির কাছে চিঠি
আর্থিক বিচারে এখতিয়ার বাড়লো সিভিল কোর্টের
সাবেক বিচারক শাহবাগ থানায় মেয়ের বিরুদ্ধে জিডি করলেন
কারাগারে ফরিদপুরের দুই ইউপি চেয়ারম্যান
নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণ করায় বিচারক প্রত্যাহার
রাজধানীতে মা-ছেলে হত্যা মামলায় স্বামীসহ ৩ জনের মৃত্যুদণ্ড
বিকৃত যৌন আচরণের শিকার হচ্ছে নারী ও শিশুরা
মাদক মামলায় পাপিয়া ও তার স্বামীর বিচার শুরু

আর্কাইভ