বরিশালে রাজনৈতিক কর্মীদের হয়রানি নয়: হাইকোর্ট

প্রথম পাতা » আইন আদালত » বরিশালে রাজনৈতিক কর্মীদের হয়রানি নয়: হাইকোর্ট
বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮



---বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে কোনো রাজনৈতিক দলের নেতা, কর্মী, সমর্থক ও প্রচারকারীদের হয়রানি ও অকারণে গ্রেপ্তার না করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরওয়ারের একটি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

দলের নেতা-কর্মীদের হয়রানি ও গ্রেপ্তারের অভিযোগ তুলে বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার বুধবার রিটটি করেন। পুলিশের মহাপরিদর্শক, বরিশালের পুলিশ কমিশনারসহ বিবাদীর প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী সোমবার রাজশাহী, সিলেটের পাশাপাশি বরিশালেও ভোট হবে। তিন সিটিতেই বিএনপির পক্ষ থেকে তাদের নেতা-কর্মীদের ব্যাপকহারে গ্রেপ্তারের অভিযোগ করা হচ্ছে। তবে পুলিশ পরোয়ানা ছাড়া কাউকে গ্রেপ্তার করা হয়নি বলে জানিয়েছে।

এর আগে গত ১৫ মে খুলনা এবং ২৬ জুন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ভোটের আগেও বিএনপির পক্ষ থেকে পুলিশের বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়েছিল। আর পুলিশও তখন এখনবার মতোই মামলার আসামি ও পরোয়ানা ছাড়া কাউকে গ্রেপ্তারের কথা অস্বীকার করেছে।

আবার বিএনপি ব্যাপকভাবে গ্রেপ্তারের অভিযোগ তুললেও কোনো সংখ্যা জানাতে পারেনি। আর পুলিশের পক্ষ থেকেও গ্রেপ্তারের সংখ্যা জানানো হয়নি।

আদালতে বরিশালে বিএনপির মেয়র প্রার্থীর রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সগীর হোসেন লিওন। গণমাধ্যমকে তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্তৃক বিএনপির নেতা, কর্মী, সমর্থক ও নির্বাচন প্রচারকারীদের বৈষম্যমূলক গ্রেপ্তার-হয়রানি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।’

‘স্বরাষ্ট্রসচিব, নির্বাচন কমিশন, পুলিশের মহাপরিদর্শক, বরিশালের পুলিশ কমিশনারসহ বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।’

এর আগে গত মঙ্গলবার সিলেট সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির নেতা, সমর্থক ও নির্বাচন প্রচারকারীদের গ্রেপ্তার ও হয়রানি না করতে নির্দেশ দেয় হাইকোর্ট।

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের আগেও হাইকোর্টের পক্ষ থেকে একই ধরনের আদেশ এসেছিল।

তিন মহানগরে প্রতিনিধিরা জানান, ২০১৪ এবং ২০১৫ সালে বিএনপি-জামায়াত জোটের সহিংস আন্দোলনের সময় জোটের নেতা-কর্মীদের বিরুদ্ধে বেশ কিছু মামলা হয় এবং এসব মামলায় গ্রেপ্তারি পরোয়ানাও আছে। আর দীর্ঘদিন ধরে আত্মগোপনে থাকা আসামিরা নির্বাচনকে সামনে রেখে এলাকায় সক্রিয় হওয়ার চেষ্টা করেছে। আর তাদেরকেই গ্রেপ্তার করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪:২০:৪৪   ২৬৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


এমসি কলেজে দলবেঁধে ধর্ষণ: আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন
পিকে হালদারের সহযোগী শঙ্খ ব্যাপারী কারাগারে
নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফের রাষ্ট্রপতির কাছে চিঠি
আর্থিক বিচারে এখতিয়ার বাড়লো সিভিল কোর্টের
সাবেক বিচারক শাহবাগ থানায় মেয়ের বিরুদ্ধে জিডি করলেন
কারাগারে ফরিদপুরের দুই ইউপি চেয়ারম্যান
নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণ করায় বিচারক প্রত্যাহার
রাজধানীতে মা-ছেলে হত্যা মামলায় স্বামীসহ ৩ জনের মৃত্যুদণ্ড
বিকৃত যৌন আচরণের শিকার হচ্ছে নারী ও শিশুরা
মাদক মামলায় পাপিয়া ও তার স্বামীর বিচার শুরু

আর্কাইভ