জয়ললিতার পাশেই সমাধিস্থ হবেন করুণানিধি

প্রথম পাতা » আন্তর্জাতিক » জয়ললিতার পাশেই সমাধিস্থ হবেন করুণানিধি
বুধবার, ৮ আগস্ট ২০১৮



---তিনি জীবনে কোনও নির্বাচনে হারেননি। আর মরণের পরও হারলেন না। ভারতের তামিলনাড়ুর জনপ্রিয় রাজনীতিবিদ এম করুণানিধির দেহ সমাধিস্থ হবে মেরিনা সৈকতেই, জানিয়ে দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট।

মঙ্গলবার ৯৩ বছর বয়সে প্রয়াত হন তামিল রাজনীতির শেষ নক্ষত্র এম করুণানিধি। এরপরই মেরিনা সমুদ্র সৈকতে কালাইনারের শেষকৃত্য সম্পন্নের আর্জি জানায় পুত্র স্টালিন। তামিলনাড়ু সরকার এই বিষয়ে সম্মতি না দেয়ায় আদালতের দ্বারস্থ হয় ডিএমকে।

পরিস্থিতির গুরুত্ব বুঝে মঙ্গলবার রাতেই এজলাস বসিয়ে শুনানি শুরু করেন মাদ্রাজ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। সেই মামলাতেই বুধবার জয় পেল করুণানিধির দল। ফলে গুরু আন্নাদুরাই, চরম প্রতিপক্ষ এমজিআর এবং জয়ললিতার সঙ্গেই চিরনিদ্রায় শায়িত হবেন কালাইনার।

দলীয় সূত্রে খবর, আজ বুধবার মেরিনা সমুদ্র সৈকতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাধিস্থ করা হবে এই বর্ষীয়ান ভারতীয় রাজনীতিবিদকে।

তামিলনাড়ুর প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর মরদেহ শায়িত রাখা হয়েছে রাজাজি হলে। সেখানেই শেষ শ্রদ্ধা জানাচ্ছেন রাজনীতি, সিনেমা থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা। বিভিন্ন রাজ্যের বিশিষ্ট রাজনীতিবিদরা। মঙ্গলবারই চেন্নাই পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রয়াত ডিএমকে প্রধানের মৃত্যুতে বুধবার সংসদে শোক প্রস্তাবের পর দিনের মতো মুলতুবি হয়ে যায় সংসদের উভয় কক্ষের অধিবেশন।

তামিলনাড়ুর পাঁচ বারের মুখ্যমন্ত্রী করুণানিধির মৃত্যুর পর তার পরিবারের সদস্যরা চেয়েছিলেন, মেরিনা সৈকতে আন্না মেমোরিয়াল অর্থাৎ প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী সি এন আন্নাদুরাইয়ের সমাধির কাছেই অন্তিম শয্যায় শায়িত রাখা হোক করুণানিধিকে। কিন্তু এআইএডিএমকে সরকার সেই অনুমতি দিতে রাজি হয়নি।

সরকারের যুক্তি ছিল, যে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর সমাধি রয়েছে মেরিনা বিচে, তারা পদে থাকাকালীন মারা গিয়েছিলেন। তাছাড়া ওই এলাকায় সমাধিস্থল তৈরি বন্ধের দাবি নিয়ে একাধিক মামলা আদালতে বিচারাধীন। এরপরই মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হয় ডিএমকে।

মধ্যরাতে সেই মামলার শুনানি শুরু হয় মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি হুলুভেলি জি রমেশের বাসভবনে। কিন্তু রাতে শুনানি শেষ হয়নি। বুধবার সকাল আটটা থেকে ফের শুনানি শুরু হয়। সরকারের পক্ষ থেকে আদালতে জানানো হয়, গান্ধী মণ্ডপমে দু’একর জায়গা বরাদ্দ করা হয়েছে করুণানিধির সমাধিস্থলের জন্য। শেষ পর্যন্ত উচ্চ আদালত জানিয়ে দেয়, মেরিনা সৈকতে করুণানিধিকে সমাধিস্থ করা যাবে। নৈতিক জয় পেয়ে এবার অন্তিম সমাধির প্রস্তুতি শুরু করে দিয়েছে ডিএমকে।

এই মেরিনা সমুদ্র সৈকতেই শেষকৃত্য হয়েছিল এমজিআর-এর। ২০১৬ সালের ডিসেম্বরে সেখানেই সমাধিস্থ করা হয় তামিল রাজনীতির ‘আম্মা’ জয়ললিতা-কেও। এবার তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীদের সেই বৃত্তে নিজের স্থান খুঁজে নিলেন আরও এক প্রাক্তন তামিল মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫:৩০:১৩   ২৪৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ