বঙ্গবন্ধুর তর্জনী উঁচিয়ে দেওয়া বক্তব্য মানুষের হৃদয় ছুঁয়ে যেত

প্রথম পাতা » ছবি গ্যালারী » বঙ্গবন্ধুর তর্জনী উঁচিয়ে দেওয়া বক্তব্য মানুষের হৃদয় ছুঁয়ে যেত
মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮



---জনগণের সঙ্গে নিবিড় জনসংযোগের মধ্য দিয়ে ‘রাজনীতির কবি’ হয়ে ওঠেন বঙ্গবন্ধু। তার তর্জনী উঁচিয়ে দেওয়া বক্তব্য মানুষের হৃদয় ছুঁয়ে যেত। দেশের ভেতরে কবি-সাহিত্যিকরা বিভিন্নভাবে বঙ্গবন্ধুকে তুলে ধরেছেন। শিল্পীর রং-তুলিতেও ভিন্ন ভিন্নভাবে উঠে এসেছেন বঙ্গবন্ধু। যে জাতির জন্য নিজের জীবন উৎসর্গ করে গেছেন সে জাতির সবকিছুতেই তার জনক থাকবে এটাই স্বাভাবিক।

কিন্তু বঙ্গবন্ধু তার নেতৃত্বে গুণ, মানসিক দৃঢ়তা আর উদারতা দিয়ে জায়গা করে নিয়েছেন বিশ্ব সাহিত্যেও। শুধু বঙ্গবন্ধুকে নিয়ে বিদেশি সাহিত্যে অনেক বই রচিত হয়েছে। ইংরেজি ভাষার বাইরে বঙ্গবন্ধুকে নিয়ে জার্মান ভাষায় রচিত হয়েছে ‘ইম গেডেনকান আন বঙ্গবন্ধু’।
বঙ্গবন্ধুর আত্মজীবনী জাপানি ভাষায় প্রকাশিত হয়েছে। এ ছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের মধ্যে রয়েছে মুজিবস রেভেঞ্জ ফ্রম দ্য গ্রেভ থোমাস মেরোরে, মুজিব : দ্য ট্রডিটেক্ট অব বাংলাদেশ অ্যা পলিটিক্যাল বায়োগ্রাফি-যতিদ্র ভাটনগর, ওয়ার অব ইন্ডিপেন্ডেন্স ইন বাংলাদেশ স্টাইল অব শেখ মুজিবুর রহমান আই এন তেওয়ারি, খুট্টো শেখ মুজিব বাংলাদেশ রাও ফরমান আলী, পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু রবার্ট পেইন, মহানায়ক মুজিবুর অমরেন্দ্র কুমার ঘোষ, গতিবেগ চঞ্চল বাংলাদেশ : মুক্তি সৈনিক শেখ মুজিবুর : অমিতাভ দাশগুপ্ত, আমি শেখ মুজিবুর বলছি কৃত্তিবাস ওঝা, বঙ্গবন্ধু ও রক্তাক্ত বাংলা নিরঞ্জন মজুমদার, মুজিব হত্যার তদন্ত পরেশ সাহা, মুজিবের বাংলা পঙ্কজ কুমার মুখোপাধ্যায়, বাংলাদেশের ষড়যন্ত্রের রাজনীতি: মুজিব পর্ব পরেশ সাহা, আমি মুজিবর বলছি মনোজ দত্ত, আমি মুজিব বলছি (১ম ও ৩য় খ-) শ্যামল বসু, পাকিস্তানের কারাগারে শেখ মুজিবের বন্দী জীবন আহমেদ সালিমসহ আরও অনেক বই রচিত হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্নীতির বিরুদ্ধে ছিলেন সোচ্চার। তিনি দেশকে দুর্নীতিমুক্ত করতে আপ্রাণ চেষ্টা করেছেন। দুর্নীতিবাজদের নাম তিন পয়সা মূল্যের পোস্টকার্ডে লিখে তার কাছে পাঠানোর জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন। ১৯৫৬ সালে ১৬ সেপ্টেম্বর পিরোজপুর শহরের গোপালকৃষ্ণ টাউন কাব মাঠে পিরোজপুর মহকুমা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় তিনি এ কথা বলেন।

পিরোজপুর মহাকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৎকালীন প্রাদেশিক পরিষদ সদস্য মো. জয়নাল আবেদীন মুক্তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দিচ্ছিলেন তৎকালীন যুক্তফ্রন্ট সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও ভিলেজ এইড দপ্তরের মন্ত্রী তরুণ নেতা শেখ মুজিবুর রহমান। ওই বক্তব্যে তিনি ১৯৫৪ সালের মার্চের নির্বাচনে ৩০৯টি আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৩টিতে জয়ী হওয়ার কথা উল্লেখ করেন। এর মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ১৪০টি আসন। পান্তরে মতাসীন মুসলিম লীগ পায় মাত্র ৯টি আসন।

এ সময় বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আপনারা স্বৈরাচারী, অত্যাচারী মতাসীন মুসলিম লীগকে শোচনীয়ভাবে পরাজিত করে আমাকে ঋণী করেছেন। আমি আমৃত্যু সুখে-দুঃখে আপনাদের পাশে আছি এবং থাকব।’ তিনি আরও বলেন, ‘দুনিয়ার ইতিহাসে একটি মতাসীন দলের এমন পরাজয়ের ঘটনা আর ঘটেনি। কোনো অফিস-আদালতে দুর্নীতি হলে এবং আপনাদের নিকট কেউ ঘুষ চাইলে সঙ্গে সঙ্গে তিন পয়সার একটি পোস্ট কার্ডে লিখে আমাকে জানাবেন। আমি দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব। যাতে করে দুর্নীতি চিরদিনের জন্য বন্ধ হয়ে যায়।’

২০১৫ সালের ৭ জুন ভারতীয় ক্রিকেট টিম বাংলাদেশ সফরের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানম-ির ৩২ নম্বর বাড়িটি পরিদর্শন করেন সাবেক ক্রিকেটার রবি শাস্ত্রী। পরিদর্শনকালে তিনি বলেন, শুধু আত্মার ঠিকানা নয়Ñ বত্রিশ নম্বর ধানম-ি বাঙালির চিরকালীন দুঃখেরও ঠিকানা। আর পরিচয়ে আপনি বাঙালি হন বা অবাঙালি, ওই বাড়ি, সামনের সবুজ, ভেতরের বঙ্গবন্ধুর জীবনের নানা ঘাত-প্রতিঘাত দেখলে মোহাচ্ছন্ন হয়ে পড়াই স্বাভাবিক।

কলকাতার আনন্দবাজার পত্রিকায় (১৬ জুন) প্রকাশিত হয় ‘অভিশপ্ত সিঁড়িতে পৌঁছে স্তব্ধ হয়ে গেলেন শাস্ত্রী’ শিরোনামের সংবাদটি। প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, জাদুঘর পরিদর্শনের সময় তিনি মাঝেমধ্যে শিউরে উঠেছেন। বঙ্গবন্ধুর অন্তিম পরিণতির মর্মস্পর্শী কাহিনি শুনে তিনি অস্ফুটে বলেন, এটা কীভাবে কারো সঙ্গে ঘটতে পারে? পরে মন্তব্য বইতে কলম চালালেন নিঃশব্দে। তিনি লিখেন, আমি প্রথমবার এখানে এলাম। ফিরে যাচ্ছি অসাধারণ অভিজ্ঞতা নিয়ে। বুঝতে পারলাম কেন ওঁকে (বঙ্গবন্ধুকে) সব সময় এক মহৎ মানুষ বলা হয়। এখানকার সবকিছু আমার হৃদয় ছুঁয়ে গিয়েছে। বাংলাদেশে যারা আসবেন, তারা অবশ্যই একবার আসবেন এখানে।

বাংলাদেশ সময়: ২৩:২৫:১১   ১৬২৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ