বিনা তেলে ঘন্টায় ৬ কিমি ছুটবে এই স্কুটার!

প্রথম পাতা » আন্তর্জাতিক » বিনা তেলে ঘন্টায় ৬ কিমি ছুটবে এই স্কুটার!
রবিবার, ১৯ আগস্ট ২০১৮



---নিজের ফোনে সম্পূর্ণ মনোযোগ দিয়ে রাখেন এমন পথচারীদের দূর্ঘটনা কমাতে নতুন এক সমাধান নিয়ে এসেছেন সিঙ্গাপুরের একদল গবেষক। আনা হয়েছে একটি স্বচালিত স্কুটার, যা দিয়ে পথচারীরা ফুটপাথে চলাচল করতে পারবেন সহজে। একটি আসন আর চারটি চাকাযুক্ত ৫০ কেজির এই যানের সর্বোচ্চ গতি ঘণ্টায় ছয় কিলোমিটার। বাঁধা এড়িয়ে দিক নির্দেশনা পেতে এতে ব্যবহার করা হয়েছে লেজার সেন্সর।

দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর (এনইউএস)-এর বানানো এই স্কুটার সেখানে স্বচালিত যান নিয়ে করা সর্বশেষ পরীক্ষা বলে জানিয়েছে রয়টার্স। স্থান আর শ্রম সীমাবদ্ধতার চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটি স্বচালিত প্রযুক্তি নিয়ে আগাতে প্রচেষ্টা চালাচ্ছে। এই স্কুটার বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে চালানো পরীক্ষায় সফল হয়েছে বলে জানান নির্মাতারা। তারা আরও জানান, এটি সব বয়সের মানুষের চলাচল উন্নত করবে আর এর মাধ্যমে গাড়ির প্রয়োজনীয়তা ও দুর্ঘটনার হার কমবে।

এনইউস-এর সহযোগী অধ্যাপক ও এই গবেষণার দলনেতা মার্সেলো অ্যাং জুনিয়র বলেন, “আমি নিশ্চিত আপনি এমন লোক দেখেছেন যারা হাঁটার সময় শুধু তাদের হাতের ফোন ব্যবহার করেন, আর প্রায়ই আপনাদের সঙ্গে ধাক্কা খায়… তাই এটি সুন্দর হবে যদি আপনি শুধু বসে থেকেই ইমেল চেক করতে থাকেন। আমরা আপনাকে পছন্দের অপশন বাড়িয়ে দিয়েছি। ” এই স্কুটার দেশের অন্যান্য স্বচালিত যানের সঙ্গে মানিয়ে চলতে পারবে বলে জানান তিনি। আর সরু রাস্তাগুলোর কথা মাথায় রেখে বানানো হয়েছে যেখানে বড় যানগুলো প্রবেশ করতে পারে না। বর্তমানে কোনও বাধা সামনে এলে স্কুটারটি তা হিসাব করে বিকল্প পথ খুঁজতে কিছুটা সময় নেয়। এটি আরও উন্নত করতে দলটি কাজ করে যাচ্ছে বলে জানান এই গবেষক।

বাংলাদেশ সময়: ১৭:৫০:১৮   ৩১৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ