বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খোলা : প্রবাসমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খোলা : প্রবাসমন্ত্রী
মঙ্গলবার, ২৮ আগস্ট ২০১৮



মালেশিয়ায় বাংলাদেশের অভিবাসীকর্মী নিয়োগ বন্ধের ঘোষণার খবর সঠিক নয় বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম। বলেছেন, ‘বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি, মালয়েশিয়ার শ্রমিক যাওয়া অব্যাহত থাকবে।’

মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার শ্রম বাজার এখনও চালু আছে। শুধু পদ্ধতিগত পরিবর্তনের কথা বলছে তারা। এখনও ৩০ হাজার ভিসা পাওয়া শ্রমিক অপেক্ষায় আছে। তারা তো বলেনি যে এরাও যেতে পারবে না। শুধু ৩১ আগস্ট পর্যন্ত যে এসপিপিএ সিস্টেম আছে সেই সিস্টেমে যেতে পারবে। ১ সেপ্টেম্বর থেকে অটোমেটিকালি পুরনো পদ্ধতিতে যাবে।’

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে ১৪ আগস্ট অনুষ্ঠিত এক বিশেষ কমিটির বৈঠকে কর্মী নিয়োগের বিশেষায়িত পদ্ধতি এসপিপিএ (যা জিটুজি প্লাস নামে পরিচিত) থেকে বাংলাদেশকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্তের বিষয়ে মালয়েশিয়া ২১ আগস্ট একটি চিঠি দিয়েছে।

চিঠিতে ১ সেপ্টেম্বরের পর থেকে জিটুজি প্লাস পদ্ধতিতে কর্মী নিয়োগ দেবে না বলে বাংলাদেশকে এটি জানিয়েছে মালয়েশিয়া। শুধু তাই নয় আনুষ্ঠানিকভাবে নতুন কোনো প্রক্রিয়ায় অভিবাসীকর্মী নিয়োগের পরিকল্পনার কথাও জানায়নি।

২১ আগস্ট বাংলাদেশকে চিঠি দেয়া হলেও ঈদের ছুটি ও বন্ধের কারণে বাংলাদেশের পক্ষ থেকে পরবর্তী অবস্থা জানতে এখনও যোগাযোগ করা হয়নি৷ এ বিষয়ে মন্ত্রী বলেন, “মালয়েশিয়ার শ্রম বাজার নিয়ে যে অবস্থা তৈরি হয়েছে তার প্রকৃত অবস্থা জানতে বাংলাদেশি দূতাবাসের মাধ্যমে তাদের একটি ‘ভারবাল নোট’ বা চিঠি দেওয়া হয়েছে। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন যথাযথ কর্তৃপক্ষের কাছে এ সম্পর্কে জানতে চাইবে। আশা করি আজ রাতের মধ্যে একটি স্পষ্ট ধারণা পাওয়া যাবে।”

‘এই মুহূর্তে বলতে পারি, মালয়েশিয়ায় লোক পাঠানো চলমান রয়েছে।’

শ্রমিক পাঠাতোর খাতটি কারও প্রভাবমুক্ত মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেবে কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ায় সিন্ডিকেটের মাধ্যমে শ্রমিক নিয়োগের বিষয়টি নিয়ে সেদেশের সরকার বাংলাদেশকে কিছুই জানায়নি। যেই ১০ এজেন্সির মাধ্যমে লোক নেওয়ার কথা বলা হচ্ছে তাদের আমরা নিয়ন্ত্রণ করি না। তাদেরকে মালয়েশিয়া সরকার কাজ দিয়েছে। যেহেতু একটা অভিযোগ উঠেছে আমি তাদের শোকজ করব, জানতে চাইব এমন কেন করেছে তারা। এর আগে এই বিষয়ে ডাটা সংগ্রহ করে নেই।’

অন্য এক প্রশ্নে মন্ত্রী বলেন, ‘আমার পরিবারের কেউ ঢাকাতে আসেও না, ম্যান পাওয়ারের (জনশক্তি) ব্যবসাও করে না।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব নমিতা হালদার, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সেলিম রেজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫:০০:৩৬   ৩০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ