জমিতেই মড়কে নষ্ট ধান, দুশ্চিন্তায় কৃষকরা

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » জমিতেই মড়কে নষ্ট ধান, দুশ্চিন্তায় কৃষকরা
রবিবার, ২৩ এপ্রিল ২০২৩



জমিতেই মড়কে নষ্ট ধান, দুশ্চিন্তায় কৃষকরা

বর্তমানে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে দেশের কৃষি চরম বিপর্যয়ের সম্মুখীন। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২৮ ও ২৯ জাতের ধান থেকে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাচ্ছে না। জমিতে মড়কে ফসল নষ্ট হয়ে যাচ্ছে। এতে কীভাবে ফসল রক্ষা হবে, তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে কৃষকের কপালে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বন্যাপরবর্তী বছরে বোরো ধানের সোনালি আভায় কৃষকের মনে সুখের ঝিলিক দেয়ার কথা। অথচ মন ভালো নেই কৃষকের। বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য প্রান্তিক পর্যায়ে বিনামূল্যে দেয়া ২৮, ২৯ বিরি ধানসহ কয়েক জাতের বীজে এখন ফলশূন্য।

কৃষকরা বলেন, ধানে কোনো চাল নেই, শুধু শিষ। এটা আবাদ করে কোনো লাভ হয়নি। বিনামূল্যে রুপালি বীজে এনে ফসল ফলিয়েছিলাম, সব মরে গেছে। তবে কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে ওষুধ স্প্রে করছি। দেখা যাক, কী হয়।

এমন পরিস্থিতিতে এই জাতের ধান হাওড়ে চাষ না করার এবং বীজ সংগ্রহে না রাখার নির্দেশ দেয় কৃষি বিভাগ। তার বিকল্প হিসেবে ৮৮, ৮৯, ৯২ ও বঙ্গবন্ধু ১০০ ধানের বীজ বেছে নেয়ার আহ্বান জানিয়েছেন কৃষি কর্মকর্তা।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ কাজী মজিবুর রহমান বলেন, যদি বিরি ২৮ আবাদ করেন; তা হলে এতে ব্লাস্টের (মড়ক) আক্রমণ হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমনটা হচ্ছে। এতে আপনাদের ক্ষতির আশঙ্কা রয়েছে। আগামীর জন্য তারা যে ২৮ আবাদ করেছেন, এর বীজ ঘরে না রাখার পরামর্শ দেন ওই কৃষি কর্মকর্তা।

চলতি বোরো মৌসুমে চার লাখ ৮৮ হাজার ১৬০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে চার লাখ ৯০ হাজার ৫৭৭ হেক্টরে বোরো আবাদ করা হয়।

বাংলাদেশ সময়: ১২:১০:০৮   ১৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


বস্ত্রখাতের উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পাট উপদেষ্টা
বিশ্বব্যাংকের কাছে আর্থিক ও কারিগরি সহায়তা চেয়েছে সরকার
দেশে সারের কোনো সংকট নেই: কৃষি উপদেষ্টা
লক্ষ্মীপুরে বন্যায় কৃষিখাতে ২২৭ কোটি টাকা ক্ষয়ক্ষতি
কৃষি উপদেষ্টার সাথে এফএও এর প্রতিনিধি দলের সাক্ষাৎ
নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশকে সহায়তা দেবে ফ্রান্স
পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হচ্ছে : বাণিজ্য উপদেষ্টা
বাংলাদেশের পাটকলে বিনিয়োগে আগ্রহী পাকিস্তান
ভারতে কমেছে বাংলাদেশি পর্যটক, বিপাকে ব্যবসায়ীরা
জ্বালানি তেলের দাম কমালো সরকার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ